News

দক্ষিণ এশিয়া প্রকিউরমেন্ট ইনোভেশন অ্যাওয়ার্ডের জন্য এন্ট্রি আহ্বান

08/11/2018

অন্যান্য বছরের মত এবারও দক্ষিণ এশিয়া প্রকিউরমেন্ট ইনোভেশন অ্যাওয়ার্ড ২০১৮ এর জন্য এন্ট্রি আহ্বান করা হয়েছে দক্ষিণ এশিয়া পাবলিক প্রকিউরমেন্ট নেটওয়ার্ক (এসএপিপিএন), বিশ্বব্যাংক প্রকিউরমেন্ট আইনেট যৌথভাবে বিভিন্ন ক্যাটাগরিতে অ্যাওয়ার্ডের আয়োজন করেছে

অ্যাওয়ার্ডের জন্য এন্ট্রি পাঠানোর শেষ তারিখ ৩১ জানুয়ারি ২০১৯ অ্যাওয়ার্ড ঘোষণা করা হবে ২৮ ফেব্রুয়ারি ২০১৯ বিভিন্ন ক্যাটাগরিতে অ্যাওয়ার্ডের জন্য এনিট্র পাঠানোর বিষয়ে বিস্তারিত তথ্য http://procurement.org/sapia ওয়েবসাইটে দেওয়া হয়েছে

দক্ষিণ এশিয়ার সার্কভুক্ত ৮টি দেশের সরকারি সংস্থাসমূহ বিশ্ববিদ্যালয় কিংবা গবেষণা প্রশিক্ষণ প্রতিষ্ঠানের যেগুলো সরকারি ক্রয় নিয়ন্ত্রণ কাঠামো অনুসরণ করে এবং এনজিও/কম্যুনিটি ভিত্তিক সংস্থা যেগুলো সরকারি ক্রয় ব্যবস্থাপনা, সচেতনতা, যোগাযোগ পর্যবেক্ষণে যুক্ত আছে তেমন প্রতিষ্ঠান এই অ্যাওয়ার্ডের জন্য কেস স্টোরি পাঠাতে পারবে

এধরণের অ্যাওয়ার্ড প্রদানের উদ্দেশ্য হলো দক্ষিণ এশিয়ার দেশগুলোতে যে সব উদ্ভাবনী ক্রয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে সেসব বিষয়ে বিনিময় জ্ঞান বৃদ্ধি করা

এসএপিপিএন শক্তিশালীকরণে বাংলাদেশ সক্রিয় ভূমিকা পালন করে আসছে সিপিটিইউ আয়োজনে এসএপিপিএন এর আঞ্চলিক সম্মেলন ২০১৫ সালে ঢাকায় অনুষ্ঠিত হয়েছে সিপিটেইউ এর মহাপরিচালক অতিরিক্ত সচিব মো. ফারুক হোসেন ২০১৬ সালে এসএপিপিএন এর চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছেন

২০১৭ সালে বাংলাদেশের সড়ক জনপথ অধিদপ্তর -জিপি ব্যবহার শীর্ষক কেস স্টোরির জন্য দক্ষিণ এশিয়া প্রকিউরমেন্ট ইনোভেশন অ্যাওয়ার্ড অর্জন করেছে ২০১৬ সালে ব্রাক বিশ্ববিদ্যালয়ের বিআইজিডি সরকারি ক্রয়ে নাগরিক সম্পৃক্ততা শীর্ষক কেস স্টোরির জন্য অ্যাওয়ার্ড লাভ করেছিল

অ্যাওয়ার্ড অর্জনকারীদেরকে এসএপিপিএন এর সম্মেলনে আমন্ত্রণ জানানো হয় এবং সেখানে তা হস্তান্তর করা হয় পরবর্তী সম্মেলন ২০১৯ এর এপ্রিলে ভূটানের রাজধানী থিম্পুতে অনুষ্ঠিত হবে

নিবন্ধিত দরদাতাদের জন্য ই-জিপি প্রশিক্ষণ শুরু হয়েছে

30/10/2018

ই-জিপিতে দরপত্র জমাদান প্রক্রিয়া সম্পর্কে নিবন্ধিত দরদাতাগণের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিট (সিপিটিইউ) প্রশিক্ষণের ব্যবস্থা করেছে। দোহাটেক এর সহযোগিতায় ১৭ অক্টোবর ২০১৮ থেকে এ প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়েছে। ই-জিপিতে নিবন্ধিত দরদাতাগণকে আগে আসলে আগে পাবেন ভিত্তিতে যোগাযোগের অনুরোধ করা হচ্ছে। প্রশিক্ষণ সংক্রান্ত তথ্যের জন্য ০১৯১৭৭২১৫২৩ বা ০১৭৫৯৯৪৫৮৫৩ নম্বরে যোগাযোগ করা যেতে পারে।

ই-জিপিতে নিবন্ধিত দরদাতার সংখ্যা ৫০ হাজার ছাড়িয়ে গেছে

22/10/2018

সরকারি ক্রয় প্রক্রিয়ায় ইলেকট্রনিক গভর্নমেন্ট প্রকিউরমেন্ট সিস্টেম (ই-জিপি) -এ নিবন্ধিত দরদাতার সংখ্যা ৫০ হাজার ছাড়িয়ে গেছে। ২২ অক্টোবর ২০১৮ তারিখে এ সংখ্যা ৫০,০৯৪ এ দাড়িয়েছে।

 ২০১১ থেকে সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিট (সিপিটিইউ) বিশ্বব্যাংকের সহায়তায় ই-জিপি বাস্তবায়ন করছে।

ই-জিপি একটি আইসিটি ভিত্তিক অনলাইন ক্রয় প্রক্রিয়া। সরকারি ক্রয়ে ডিজিটাইজেশন বাস্তবায়নের ফলে নানাবিধ সুবিধা পাওয়া যাচ্ছে। এতে সময় ও ব্যয় -এর সাশ্রয় হচ্ছে। প্রতিযোগিতা বেড়েছে। ই-জিপিতে দরদাতাগণ ঘরে বসেই অনলাইনে দরপত্র জমা দিতে পারছেন। তাদেরকে সহায়তা করার জন্য সিপিটিইউতে রয়েছে ২৪/৭ হেল্পডেস্ক যার হান্টিং নম্বর ১৬৫৭৫। যে কোন ফোন থেকে যে কোন সময় এ নম্বরে কল করে ই-জিপি সহায়তা পাওয়া যায়।

২২ অক্টোবর ২০১৮ পর্যন্ত ই-জিপি সিস্টেমের মাধ্যমে মোট ২ লাখ ১৫ হাজার ৬১৭টি দরপত্র আহ্বান  করা হয়েছে যার মোট মূল্য ১ লক্ষ ৯৮ হাজার কোটি টাকারও বেশী। মোট ১,৩২৪টি সরকারি ক্রয়কারী সংস্থার মধ্যে ১,২৬৭টি ই-জিপিতে নিবন্ধিত হয়েছে।

১৭ অক্টোবর থেকে দরদাতাগণের জন্য ই-জিপি প্রশিক্ষণ শুরু

14/10/2018

ইলেকট্রনিক গর্ভনমেন্ট প্রকিউরমেন্ট (ই-জিপি) সিস্টেমে নিবন্ধিত দরদাতাগণের জন্য ই-জিপি প্রশিক্ষণের ব্যবস্থা করেছে সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিট (সিপিটিইউ) ।

১৭ অক্টোবর ২০১৮ বুধবার সকাল ৯.৩০ মিনিটে প্রথম ব্যাচের একদিন ব্যাপী ওই প্রশিক্ষণ শুরু হচ্ছে দোহাটেক নিউ মিডিয়ার খিলগাঁও কার্যালয়ে।

ডাইমেপ প্রকল্পের আওতায় সিপিটিইউ-এর পরামর্শক প্রতিষ্ঠান দোহাটেক নিউ মিডিয়া এ পর্যায়ে মোট ৮০০ জন দরদাতাকে ই-জিপি প্রশিক্ষণ প্রদান করবে। শুধুমাত্র ই-জিপিতে নিবন্ধিত দরদাতাগণকে এ প্রশিক্ষণের সুযোগ গ্রহণ করার জন্য আহ্বান করা হচ্ছে। এ বিষয়ে দোহাটেক-এর ০১৯১৭৭২১৫২৩ অথবা ০১৭৫৯৯৪৫৮৫৩ নম্বরে যোগাযোগ করা যেতে পারে।

প্রতি ব্যাচে ২০ জন করে মোট ৪০টি ব্যাচে প্রশিক্ষণ দেওয়া হবে। সরকারি ক্রয়ে ই-জিপি একটি আইসিটি ভিত্তিক অনলাইন ক্রয় প্রক্রিয়া যার মাধ্যমে যে কোন নিবন্ধিত দরদাতা তার ঘরে বসেই দরপত্র জমা দিতে পারেন। ই-জিপি বিষয়ক যে কোন সহযোগিতার জন্য ই-জিপি হেল্পডেস্ক ১৬৫৭৫ এ যে কোন ফোন থেকে যে কোন সময় কল করা যায়। হেল্পডেস্ক দিনরাত ২৪ ঘণ্টা ও সপ্তাহের ৭ দিনই খোলা থাকে।

সরকারি ক্রয়ে সক্ষমতা ও পেশাদারিত্ব বৃদ্ধির জন্য চুক্তি স্বাক্ষর

11/10/2018

 

সরকারি ক্রয়ে সক্ষমতা ও পেশাদারিত্ব বৃদ্ধির লক্ষ্যে ব্যাপক ভিত্তিক প্রশিক্ষণ প্রদানের জন্য পরিকল্পনা মন্ত্রণালয়ের অধীন বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিট (সিপিটিইউ) ইতালীর তুরিন এ অবস্থিত আইএলও এর আন্তর্জাতিক ট্রেনিং সেন্টারের (আইটিসি) এর সংগে ১০ অক্টোবর ২০১৮ তারিখে একটি চুক্তি স্বাক্ষর করেছে।

বিশ্বব্যাংকের সহায়তায় সিপিটিইউ কর্তৃক বাস্তবায়নাধীন ডাইমেপ প্রকল্পের আওতায় স্বাক্ষরিত এ চুক্তির মেয়াদ ৩০ জুন ২০২২ পর্যন্ত। চুক্তির মূল্য  ১০০ কোটি ৮৬ লক্ষ ৫২ হাজার ৫শত ৮০ টাকাডাইমেপ প্রকল্পের চারটি কম্পোনেন্টের মধ্যে সক্ষমতা ও পেশাদারিত্ব বৃদ্ধি অন্যতম। এর আওতায় প্রায় ১১ হাজার কর্মকর্তা ও ক্রয় সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ প্রশিক্ষণ লাভ করবেন । চুক্তি বাস্তবায়নে আইএলও এর আন্তর্জাতিক ট্রেনিং সেন্টারের সংগে নমিনেটেড সাব কনসালটেন্ট হিসেবে কাজ করবে ইন্জিনিয়ারিং স্টাফ কলেজ বাংলাদেশ (ইএসসিবি)।

পরিকল্পনা মন্ত্রী আ..ম মুস্তফা কামাল এফসিএ এমপির উপস্থিতিতে স্বাক্ষরিত এ চুক্তির আওতায় সরকারি কর্মকর্তা, দুর্নীতি দমন কমিশন কর্মকর্তা, অডিটর, দরদাতা, সাংবাদিক, স্থানীয় সরকারের নির্বাচিত জনপ্রতিনিধি ও অন্যান্য সংশ্লিষ্টদেরকে বিভিন্ন মেয়াদে সরকারি ক্রয় বিষয়ে বিভিন্ন ধরণের প্রশিক্ষণ প্রদান করা হবে।

সরকারি ক্রয়ে পেশাদারিত্ব সৃষ্টির লক্ষ্যে বিভিন্ন ধরণের পেশাদার তৈরির প্রশিক্ষণও এতে অন্তর্ভুক্ত। সিপিটিইউ মহাপরিচালক মো. ফারুক হোসেন ও আইটিসি আইএলও এর টেকসই উন্নয়ন কর্মসূচির ব্যবস্থাপক রাফ ক্রজার চুক্তিতে স্বাক্ষর করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের সচিব মো. মফিজুল ইসলাম। বিশ্বব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর মিস সেরিন জুমা সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

সরকারি ক্রয়ে প্রশিক্ষণ প্রদানের ক্ষেত্রে দক্ষতার জন্য আইটিসিআইএলও সারাবিশ্বে বিশেষভাবে পরিচিত।

২০০২ এ সিপিটিইউ প্রতিষ্ঠা এবং পরবর্তী সরকারি ক্রয়ে যে সংস্কার কার্যক্রম বাস্তবায়ন করা হয়েছে সেখানেও আইটিসিআইএলও তার পরামর্শ সেবা প্রদান করেছে।

Now e-GP application opens for more than 100 crore in all national Works and Goods tender

08/10/2018

Now e-GP application opens for more than 100 crore in all national Works and Goods tender.

Pls visit  following link to see circular:

Circular related to e-GP application opens for more than 100 crore

Past Performance evaluation and rating matrix

08/10/2018

Past Performance evaluation and rating matrix

Pls click following link to visit circular about this:  

Past Performance evaluation and rating matrix

Draft Law for Proposed Bangladesh Public Procurement Authority(BPPA)

07/10/2018

Draft Law  for Proposed Bangladesh Public Procurement Authority(BPPA) is Published in the Procurement Policy and Procedure Section of this Website for your comments within 25th October, 2018.

Pls click following link to download Draft Act:   Bangladesh Public Procurement Authority (BPPA) Draft Act

 

If you want to Comment on this Act pls Click  on this Link

 

 

 

আই এম এফ প্রতিনিধি দল আইএমইডি কার্যক্রমের প্রশংসা করেছে।

03/10/2018

৩০ সেপ্টেম্বর ২০১৮ তারিখে আন্তর্জাতিক অর্থ তহবিল (IMF) এর পাঁচ সদস্য বিশিষ্ট একটি প্রতিনিধি দল আইএমইডি সচিব মহোদয় মফিজুল ইসলাম এর সাথে সাক্ষাৎ করেন

 

আইএমইডি সচিব মহোদয়ের সম্মেলন কক্ষে দুই ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত এ সাক্ষাৎকালে প্রতিনিধি দল আইএমইডি' বিভিন্ন কার্যাবলি, পাবলিক প্রকিউরমেন্ট, পিএমআইএস সফটওয়্যার, পরিবীক্ষণ মূল্যায়ন সংক্রান্ত বিভিন্ন কার্যক্রম সম্পর্কে অবহিত হন

সাক্ষাৎকার শেষে আই এম এফ প্রতিনিধি দল আইএমইডি এর পরিবীক্ষণ মূল্যায়ন এবং পাবলিক প্রকিউরমেন্ট সংক্রান্ত কার্যক্রমের প্রশংসা করেন

সিপিটিইউ এর মহাপরিচালক ও অতিরিক্ত সচিব জনাব মোঃ ফারুক হোসেন সংশ্লিষ্ট কর্মকর্তাগন সাক্ষাৎকালে উপস্থিত ছিলেন

ই-জিপিতে আহ্বানকৃত দরপত্রের সংখ্যা ২ লাখ ছাড়িয়ে গেছে

10/09/2018

ই-জিপি সিস্টেমে আহ্বানকৃত দরপত্রের সংখ্যা ২ লাখ ছাড়িয়ে গেছে। ৯ সেপ্টেম্বর ২০১৮ তারিখে এ সংখ্যা দাঁড়িয়েছে ২০০৯৪০ এ। আহ্বানকৃত এসব দরপত্রের মোট প্রাক্কলিত মূল্য ১ লক্ষ ৭৮ হাজার কোটি টাকারও বেশি।

২০১১ সালে চালু হওয়ার পর থেকে ই-জিপি সিস্টেমের দ্রুত প্রসার ঘটেছে। ১০ সেপ্টেম্বর ২০১৮ পর্যন্ত মোট ১৩২৪টি ক্রয়কারী সংস্থার মধ্যে ১২৫৩টি ই-জিপিতে যুক্ত হয়েছে। ই-জিপি সিস্টেমে একই তারিখ পর্যন্ত নিবন্ধিত দরপত্রদাতার সংখ্যা ৪৭৯৯৬।

মোট ৪৫টি ব্যাংকের প্রায় চার হাজার শাখা সারা দেশে অনলাইন/অফ-লাইনে ই-জিপি সিস্টেমে প্রয়োজনীয় পেমেন্ট গ্রহণ করছে। সংশ্লিষ্ট সকলের  সার্বক্ষণিক সহযোগিতার জন্য রয়েছে ই-জিপি হেল্পডেস্ক (১৬৫৭৫)।

মাননীয় পরিকল্পনা মন্ত্রী আইএমই বিভাগে প্রশিক্ষণের সনদ বিতরণ করেছেন

12/08/2018

মাননীয় পরিকল্পনা মন্ত্রী আহম মুস্তফা কামাল এফসিএ এমপি ০৯ আগস্ট ২০১৮ তারিখে আইএমই বিভাগ কর্তৃক আয়োজিত “প্রকল্প ব্যবস্থাপনা, পরিবীক্ষণ ও মূল্যায়ন” শীর্ষক তিন দিনব্যাপী এক প্রশিক্ষণে প্রশিক্ষণার্থীদের মধ্যে সনদ বিতরণ করেছেন।