News

Title : টেকসই ক্রয়ের লক্ষ্য অর্জনে প্রয়োজন নাগরিক সম্পৃক্ততা
Description :

টেকসই উন্নয়নের জন্য প্রয়োজন টেকসই সরকরি ক্রয়। সরকারি ক্রয়ে স্বচ্ছতা ও জবাদিহিতা বাড়ানোর পাশাপাশি টেকসই ক্রয় নিশ্চিতে ভূমিকা রাখতে পারে নাগরিক সম্পৃক্ততা। এক্ষেত্রে সহায়ক ভূমিকা রাখবে ‘সরকারি ক্রয় বাতায়ন’ নামের সিটিজেন পোর্টাল। এই পোর্টাল থেকে সহজেই সরকারি ক্রয়ের নানা তথ্য পাচ্ছেন নাগরিকরা। এতে জেলা পর্যায়ে উন্নয়ন কাজের বিভিন্ন দিক পর্যবেক্ষণ করার সুযোগ তৈরি হয়েছে। এটি টেকসই ক্রয়ের লক্ষ্য অর্জনে সহায়ক ভূমিকা রাখতে পারবে।

১৬ জুলাই ২০২৪ তারিখে চাঁপাইনবাবগঞ্জে ‘সরকারি ক্রয়ে নাগরিক সম্পৃক্ততা’ শীর্ষক কর্মশালায় বক্তারা এসব কথা বলেন। চাঁপাইনবাবগঞ্জে জেলা প্রশাসকের কার্যালয়ে বাংলাদেশ পাবলিক প্রকিউরমেন্ট অথরিটি (বিপিপিএ) এ কর্মশালার আয়োজন করে। ব্যবস্হাপনায় ছিল বিপিপিএর পরামর্শক প্রতিষ্ঠান ডিনেট।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন বিপিপিএর পরিচালক (যুগ্ম সচিব) জনাব মো. মাহফুজার রহমান। এতে সভাপতিত্ব করেন চাঁপাইনবাবগঞ্জের জেলা  প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট জনাব এ কে এম গালিভ খাঁন।  বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা, ব্যবসায়ী ও দরপত্রদাতা, নাগরিক সমাজের প্রতিনিধি ও গণমাধ্যমের প্রতিনিধিরা কর্মশালায় অংশ নেন।

কর্মশালায় বিপিপিএর পরিচালক (যুগ্ম সচিব) জনাব মো. মাহফুজার রহমান বলেন, সরকারি ক্রয়ে স্বচ্ছতা, জবাবদিহিতা ও প্রতিযোগিতা বাড়ানোর পাশাপাশি সরকারি ক্রয়কে টেকসই করার উদ্যোগ নেওয়া হয়েছে। সরকারি ক্রয় ব্যবস্থা টেকসই করার উদ্দেশ্যে সাসটেইনেবল পাবলিক প্রকিউরমেন্ট (এসপিপি) পলিসি হয়েছে। খুব শিগগিরই কয়েকটি খাতে এসপিপি পাইলটিংয়ের পরিকল্পনা রয়েছে। 

তিনি বলেন, সরকারি ক্রয়ে স্বচ্ছতাজবাবদিহিতা আরও বাড়ানো এবং টেকসই সরকারি ক্রয় নিশ্চিত করতে সবার সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন। ক্রয়কারী প্রতিষ্ঠান, দরপত্রদাতাদের পাশাপাশি নাগরিকদের ‍ভূমিকাও এক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ নাগরিকদের জন্য ও তাদের অর্থেই পরিচালিত হয় সরকারি ক্রয়।

তিনি বলেন, সরকারি ক্রয়ের নানা তথ্য নাগরিকদের জানাতে বিপিপিএ ‘সরকারি ক্রয় বাতায়ন’ নামে একটি সিটিজেন পোর্টাল চালু করেছে। এর মাধ্যমে সরকারি ক্রয়ের অনেক তথ্যই এখন নাগরিকদের হাতের নাগালে। এখান থেকে যে কেউ সহজেই জেনে নিতে পারছেন তার নিজ এলাকায় সরকারি ক্রয় বা উন্নয়ন কাজের নানা দিক। কোন জেলায় কত টাকার ‍উন্নয়ন কাজ হচ্ছে বা হতে যাচ্ছে, কোন ঠিকাদার পেয়েছেন চুক্তি সম্পাদন নোটিশ ইত্যাদি নানা তথ্য পাওয়া যাচ্ছে এক জায়গাতেই।

তিনি বলেন, পোর্টালটির মাধ্যমে ক্রয়ের প্রধান সূচকগুলোর অবস্থা নানান আঙ্গিকে দেখা ও বিশ্লেষণ করার দুয়ার উন্মুক্ত করা হয়েছে। আছে দরপত্র আহ্বান থেকে শুরু করে, দরপত্র উন্মুক্তকরণ, চুক্তি, কাজ সম্পন্নকরণ সম্পর্কিত বিষয়গুলোর বিস্তারিত। জেলাভিত্তিক তুলনামূলক চিত্রগুলোও দেখা যাচ্ছে সহজেই। একসঙ্গে সরকারি ক্রয় সম্পর্কিত এত তথ্য এর আগে কখনই কোথাও প্রকাশ করা হয়নি। এর মাধ্যমে নাগরিকদের জন্য স্থানীয় পর্যায়ের সরকারি ক্রয় পরিস্থিতি পর্যবেক্ষণেরও সুযোগ তৈরি হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জের জেলা  প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট জনাব এ কে এম গালিব খাঁন বলেন, সরকারি ক্রয়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে এবং অর্থের সর্বোত্তম অর্থমূল্য নিশ্চিত করতে নাগরিক পর্যবেক্ষণ ও সম্পৃক্ততা প্রয়োজন। সরকারি ক্রয় বাতায়নে ক্রয়ের নানা ধরনের তথ্য-উপাত্ত পাওয়া যাচ্ছে। এসব তথ্য সরকারি ক্রয়ে নাগরিক পর্যবেক্ষণ ও সম্পৃক্ততা বাড়াতে বড় ধরনের ভূমিকা রাখতে পারে। এটি টেকসই ক্রয়ের লক্ষ্য অর্জনের পথেও সহায়ক হবে। এছাড়াও তিনি বেশ কিছু চলমান প্রকল্প নিয়ে আলোচনা করেন এবং টেক্সই উন্নয়নে নাগরিকদের অংশগ্রহণের গুরত্ত্ব উপস্থাপন করেন। এ সময়ে জেলা প্রশাসক এর কার্যালয়ে উপস্থিত অংশীজন বিভিন্ন প্রশ্ন করেন। বিপিপিএর পরিচালক (যুগ্ম সচিব) জনাব মো. মাহফুজার রহমান এসব প্রশ্নের উত্তর দেন এবং নাগরিক মতামতে অংশ নেন।

 

 

 

Publication Date : 16/07/2024