News

Title : প্রথম এপিএ স্বাক্ষর করলো বিপিপিএ
Description :

প্রথমবারের মতো বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) স্বাক্ষর করলো বাংলাদেশ পাবলিক প্রকিউরমেন্ট অথরিটি (বিপিপিএ)।

২০২৪-২৫ অর্থবছরের জন্য এ চুক্তি সই হয়েছে। গত ৩০ জুন ২০২৪ তারিখে আইএমএডির সম্মেলন কক্ষে বিপিপিএ’র পক্ষে প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জনাব মো. শোহেলের রহমান চৌধুরী এবং পরিকল্পনা মন্ত্রণালয়ের পক্ষে আইএমইডি’র সচিব আবুল কাশেম মো. মহিউদ্দিন এ চুক্তি স্বাক্ষর করেন।

সরকারি কাজে দক্ষতা ও দায়বদ্ধতা বৃদ্ধি, গতিশীলতা আনয়ন, সেবার মানোন্নয়ন এবং প্রতিষ্ঠানের কার্যকারিতা বৃদ্ধির লক্ষ্যে ২০১৫-১৬ অর্থবছর হতে দপ্তর/সংস্থা পর্যায়ে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বা এপিএ প্রবর্তন করে মন্ত্রিপরিষদ বিভাগ। দেশে সরকারি ক্রয় সম্পর্কিত পরিবেশের সার্বিক উন্নতি ও এ ক্ষেত্রে পেশাদারিত্বকে আরও এগিয়ে নিতে ২০২৩ সালের ১৮ সেপ্টেম্বর সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিটকে (সিপিটিইউ) বাংলাদেশ পাবলিক প্রকিউরমেন্ট অথরিটিতে (বিপিপিএ) রূপান্তর করেছে সরকার। একটি অথরিটি হিসেবে প্রতিষ্ঠিত হওয়ার প্রেক্ষাপটে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি প্রণয়ন বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন নির্দেশিকা অনুসারে বিপিপিএ ও আইএমইডি’র মধ্যে ২০২৪-২৫ অর্থবছরের জন্য প্রথমবারের এপিএ স্বাক্ষরিত হলো।

২০২৪-২৫ অর্থবছরের জন্য স্বাক্ষরিত এপিএ’র আওতায় বিপিপিএ গুরুত্বপূর্ণ যেসব কাজ করবে সেগুলোর মধ্যে রয়েছে -১২টি ক্রয়কারী সংস্থার ক্রয়চুক্তির ক্রয় প্রক্রিয়া-উত্তর পুনরীক্ষণ, ই-জিপিতে ১ লাখ ১৬ হাজার দরদাতার নিবন্ধন সম্পন্ন করা. তিন সপ্তাহের ক্রয় প্রশিক্ষণে অংশগ্রহণকারীর পুঞ্জিভূত সংখ্যা ১২,৮০০, সপ্তাহব্যাপী ৪,২০০ এবং দিনব্যাপী প্রশিক্ষণে অংশগ্রহণকারীর মোট সংখ্যা ৯০০০-এ উন্নীত করা, দরদাতা ডাটাবেইজে ১৫,০০০ নিবন্ধিত দরদাতার তথ্য যুক্ত করা, টেকসই সরকারি ক্রয়ের পাইলটিং ইত্যাদি।

এপিএতে উল্লিখিত বিষয়ের ফলাফলগুলো অর্জনে বিপিপিএ’র সিইও প্রতিশ্রুতিবদ্ধ। আইএমইডি সচিবও এ বিষয়ে প্রয়োজনীয় সব ধরনের সহযোগিতা প্রদানের আশ্বাস দিয়েছেন।

 

Publication Date : 01/07/2024