News

Title : খুলনায় ই-জিপি সচেতনতা বিষয়ক কর্মশালা
Description :

৬ জুন ২০২৪ তারিখে খুলনার সার্কিট হাউ সম্মেলন কক্ষে বিপিপিএ'র কার্যাবলী এবং ইলেকট্রনিক গভর্নমেন্ট প্রকিউরমেন্ট (ই-জিপি) সম্পর্কে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ পাবলিক প্রকিউরমেন্ট অথরিটি (বিপিপিএ) আয়োজিত একটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে

বিপিপিএ'র পরিচালক (অতিরিক্ত সচিব) জনাব মির্জা আশফাকুর রহমান কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) জনাব তাছলিমা আক্তার সভাপতি এবং খুলনার অতিরিক্ত পুলিশ সুপার জনাব আসিফ ইকবাল বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

মির্জা আশফাকুর রহমান তার বক্তব্যে বলেন যে বর্তমানে দেশের প্রায় ৭০ শতাংশ সরকারি ক্রয় ই-জিপির মাধ্যমে সম্পন্ন হচ্ছে। ই-জিপি বাস্তবায়নের ফলে সরকারি ক্রয়ে কিছু ইতিবাচক পরিবর্তন এসেছে, যেমন: ই-জিপি চালুর ফলে সরকারি ক্রয় প্রক্রিয়াকরণের গড় সময় ১০০ দিন থেকে ৫৭ দিনে নেমে এসেছে। দরপত্রের বৈধতার প্রাথমিক মেয়াদের মধ্যে প্রায় ৯৬ শতাংশ চুক্তি সম্পাদন নোটিশ ইস্যু করা হচ্ছে। ১০০ শতাংশ দরপত্রের বিজ্ঞপ্তি ও চুক্তি সম্পাদন নোটিশ ই-জিপি সিস্টেমে প্রকাশ করা হচ্ছে। ই-জিপি সিস্টেম ব্যবহারে প্রতিবছর ৬০০ মিলিয়ন ডলার সাশ্রয় হচ্ছে। দরপত্রদাতাদের ভ্রমণ দূরত্ব ৪৯.৭ মিলিয়ন কিলোমিটার কমেছে। প্রায় ১০৫৩ মিলিয়ন পাতা কাগজ সাশ্রয় হয়েছে। কার্বন নিঃসরণ ১,৫৩,৫৫৯ টন কমেছে।

প্রায় ৫০ জন অংশগ্রহণকারী মধ্যে ক্রয়কারী সংস্থার কর্মকর্তা, দরপত্রদাতা, সাংবাদিক ব্যাংক কর্মকর্তা অন্তর্ভুক্ত ছিলেন। অংশগ্রহণকারীরা বিভিন্ন প্রশ্ন উত্থাপন করেন এবং বিপিপিএ’র পরিচালক সেই প্রশ্নগুলোর উত্তর দেন।

বাংলাদেশ সেন্টার ফর কমিউনিকেশন প্রোগ্রামস (বিসিসিপি) কর্মশালাটি পরিচালনা করে। বিপিপিএ তার চলমান ডিজিটাইজিং ইমপ্লিমেন্টেশন মনিটরিং অ্যান্ড পাবলিক প্রোকিউরমেন্ট প্রজেক্ট (ডিআইএমএপিপিপি) এর অধীনে এরকম কর্মশালা বিভিন্ন জেলা ও উপজেলায় পরিচালনা করে আসছে।

বিপিপিএ কর্তৃক প্রবর্তিত ই-জিপি সিস্টেমটি ২ জুন ২০১১ তারিখে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করেন যা তার সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার অঙ্গীকারের অংশ।

বিশেষ অতিথি আসিফ ইকবাল বিপিপিএর কাছে পুলিশ কর্মকর্তাদের জন্য ই-জিপি ব্যবহারের বিষয়ে প্রশিক্ষণ প্রদানের দাবি জানান। তিনি বলেন যে ই-জিপি সকল ঝামেলা দূর করেছে এবং দরপত্র দাখিলের ক্ষেত্রে আর কোন অসুবিধা নেই। এটি পুলিশ বিভাগের জন্য একটি বড় স্বস্তি, কারণ এখন আর দরপত্র প্রক্রিয়াকরণে কোন সমস্যা নেই।

 

Publication Date : 06/06/2024