News

Title : ই-জিপি জানতে ৩ দিনের সফরে শ্রীলংকার প্রতিনিধিদল এখন ঢাকায়
Description :

বাংলাদেশ পাবলিক প্রকিউরমেন্ট অথরিটি (বিপিপিএ) প্রবর্তিত ইলেকট্রনিক গর্ভনমেন্ট প্রকিউরমেন্ট (ই-জিপি) সিস্টেম বাস্তবায়নের সাফল্য সম্পর্কে জানতে, বুঝতে এবং নিজের দেশে তা বাস্তবায়ন করতে সাত সদস্য বিশিষ্ট শ্রীলংকার একটি সরকারি ক্রয় বিষয়ক প্রতিনিধিদল ২ জুন ২০২৪ তারিখ থেকে বিপিপিএ’র সংগে ৩ দিনব্যাপী একটি অভিজ্ঞতা বিনিময় সফর শুরু করেছে।  

২ জুন ২০২৪ তারিখে সফরকারী এ সরকারি ক্রয় বিষয়ক প্রতিনিধিদলকে বিপিপিএ’তে স্বাগত জানান বিপিপিএ’র প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জনাব মো. শোহেলের রহমান চৌধুরী। তাঁর সভাপতিত্বে অনুষ্ঠিত   বিভিন্ন সেশনে শ্রীলংকার পাবলিক ফিন্যান্স দপ্তরের মহাপরিচালক ই এ রাত্নাশিলা শ্রীলংকা প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।

প্রতিনিধিদলে শ্রীলংকার ই-জিপি সেক্রেটারিয়েট, জাতীয় প্রকিউরমেন্ট কমিশন, তথ্য প্রযুক্তি ব্যবস্থাপনা বিভাগ ও পাবলিক ফিন্যান্সের কর্মকর্তারা অন্তর্ভুক্ত রয়েছে। শ্রীলংকার প্রতিনিধিদলের সংগে সে দেশে বিশ্বব্যাংক ও এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের প্রতিনিধিও রয়েছে।

বাংলাদেশে ই-জিপি সিস্টেমের বাস্তবায়ন জানা ও বোঝার জন্য এর আগেও ২০১৭ সালে শ্রীলংকার একটি ৩ সদস্যের প্রতিনিধি দল পূর্বতন সিপিটিইউ পরিদর্শন করেছে। ২০২৩ সালের ১৮ সেপ্টেম্বর পূর্বতন সিপিটিইউকে বিপিপিএ’তে রূপান্তর করা হয়েছে।

শ্রীলংকার চলতি সফরসহ এ পর্যন্ত মোট ১২ টি দেশ ও ৫ টি আন্তর্জাতিক সংস্থা ই-জিপি বিষয়ে মত বিনিময়ের জন্য বিপিপিএ বা পূর্বতন সিপিটিইউ পরিদর্শন করেছে। দেশ ও সংস্থাগুলো হচ্ছে তানজানিয়া, মিশর, মোজাম্বিক, নাইজেরিয়া, ইথিওপিয়া, অস্ট্রিয়া, শ্রীলঙ্কা, ভূটান, আফগানিস্তান, নেপাল, গাম্বিয়া এবং নিউ ডেভেলপমেন্ট ব্যাংক, আইএমএফ, উই কানেক্ট ইন্টারন্যাশনাল, কোরিয়ান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সি ও সোশ্যাল এন্টারপ্রাইজ (ইউকে)।

২০১১ সালের ২ জুন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারি ক্রয়ের ডিজিটাইজেশনের জন্য ই-জিপি পোর্টাল উদ্বোধন করেন। এরপর থেকে ই-জিপির দ্রুত সম্প্রসারণ ঘটেছে। বর্তমানে ই-জিপির মাধ্যমে সরকারি ক্রয় প্রক্রিয়াকরণসহ চুক্তি ব্যবস্থাপনার সকল কাজ অনলাইনে সম্পন্ন করা হচ্ছে। বাংলাদেশের এমন একটি পূর্ণাংগ ডিজিটাল ক্রয় ব্যবস্থা দেশে ও বিদেশে প্রশংসা অর্জন করেছে।

শ্রীংলকা তাদের দেশে ই-জিপি চালু করলেও বিভিন্ন সমস্যা মোকাবেলা করছে এবং এখনও পুরো সিস্টেম ডিজিটাল হয়নি। বাংলাদেশ কীভাবে ই-জিপির সফল বাস্তবায়ন করেছে তা জানতে ও বুঝতেই তাদের এ সফর বলে উল্লেখ করেছেন দলনেতা।

বিপিপিএ’র প্রধান নির্বাহী কর্মকর্তা বাংলাদেশে ই-জিপি বাস্তবায়নের পটভূমি ও প্রক্রিয়া ব্যাখ্যা করেন। বিপিপিএ’র ই-জিপি সিস্টেম পরিচালনা ও ব্যবস্থাপনায় লিড পরামর্শক হিসেবে নিযুক্ত রয়েছে দোহাটেক নিউ মিডিয়া। সংগে রয়েছে বেক্সিমকো আইটি ডিভিশন ও জিএসএস ইনফোটেক লিঃ।

প্রথম দিনে বিপিপিএ’র কর্মকর্তাগণ ও কারিগরী বিশেষঙ্গগণ উপস্থিত ছিলেন। কারিগরী বিশেষঙ্গগণ শ্রীলংকা প্রতিনিধিদলকে ই-জিপির বিভিন্ন বিষয়ের ওপর ব্যাখ্যা দিচ্ছেন। ডাটাসেন্টার ম্যানেজমেন্ট ও ই-জিপি সিকিউরিটি বিষয়ে রয়েছেন জনাব মোহাম্মদ মইনুল হোসেন, ই-জিপিতে নতুন প্রযুক্তি  বিষয়ে জনাব আবু মো. মোস্তফা, ই-জিপি সিস্টেম পরিচালনা ও ব্যবস্হাপনা বিষয়ে জনাব নাজমুল ইসলাম ভূঁইয়া এবং বাংলাদেশে ই-জিপির সার্বিক বিষয় নিয়ে জনাব মো. মোশাররফ হোসেন।  

দোহাটেক নিউ মিডিয়া শ্রীলংকা প্রতিনিধিদলকে ই-জিপির বিভিন্ন ব্যবহারিক দিক নিয়ে বিস্তারিত বর্ণনা করছে। এছাড়া প্রতিনিধিদলটি ই-জিপি বাস্তবায়ন বিষয়ে ব্যবহারিক ধারণা লাভের জন্য এলজিইডি কার্যালয়ও পরিদর্শন করবে। ৪ জুন তাদের এ ৩ দিনের সফর শেষ হবে। ই-জিপি সিস্টেম বাস্তবায়নে বাংলাদেশকে সহায়তা করছে বিশ্বব্যাংক।

 

Publication Date : 02/06/2024