News

Title : ডিভিএস নিয়ে বিপিপিএ ও আইসিএবি’র এমওইউ
Description :

ডকুমেন্ট ভেরিফিকেশন সিস্টেম (ডিভিএস) নিয়ে দ্য ইনস্টিটিউট অব চার্টার্ড একাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি)-এর সংগে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে বাংলাদেশ পাবলিক প্রকিউরমেন্ট অথরিটি (বিপিপিএ)।

১৬ মে ২০২৪ তারিখে ঢাকায় সিএ ভবনে এ সমঝোতা স্মারকে স্বাক্ষর করেছেন বিপিপিএ’র প্রধান নির্বাহী কর্মকর্তা জনাব মো. শোহেলের রহমান চৌধুরী এবং আইসিএবির প্রধান নির্বাহী কর্মকর্তা জনাব সুভাশিষ বোস। আইসিএবির চিফ অপারেটিং অফিসার জনাব মাহবুব আহমেদ সিদ্দীকিসহ বিপিপিএ ও আইসিএবির কর্মকর্তাগণ এসময় উপস্থিত ছিলেন।

আইসিএবি এ ডকুমেন্ট ভেরিফিকেশন সিস্টেম তৈরী করেছে। স্বাক্ষরিত এমওইউর আওতায় ডিভিএস এর সংগে বিপিপিএ’র ইলেকট্রনিক গভর্নমেন্ট প্রকিউরমেন্ট (ই-জিপি) সিস্টেমের আন্তঃসংযোগ প্রতিষ্ঠা করা হবে। যার মাধ্যমে ই-জিপিতে নিবন্ধিত দরদাতাদের অডিটকৃত আর্থিক বিবরনী স্বয়ংক্রিয় পদ্ধতিতে যাচাই করা হবে।

জনাব শোহেলের রহমান চৌধুরী বলেন ইতোমধ্যেই জাতীয় পরিচয়পত্র, আইবাস++ ও ই-পিএমআইএম-এর সংগে ই-জিপির আন্তঃসংযোগ ঘটানো হয়েছে। এখন ডিভিএস এর সংগে আন্তঃসংযোগ প্রতিষ্ঠা হচ্ছে। এর মাধ্যমে সরকারি ক্রয় ও সরকারি বিনিয়োগে স্বচ্ছতা নিশ্চিত হবে। সরকারের রাজস্ব বাড়বে এবং জিডিপিতেও ইতিবাচক প্রভাব পড়বে।

সর্বোপরি সরকারি আর্থিক ব্যবস্থাপনায় সুশাসন প্রতিষ্ঠা হবে।

তিনি বলেন এ ডিভিএস-এর ব্যবহারকারী হবে সারাদেশের ক্রয়কারী কার্যালয়সমূহ। ক্রয়কারীদের অবহিত করার জন্য শিগগীরই বিপিপিএ একটি পরিপত্র জারি করবে।

আইসিএবি'র সভাপতি জনাব মোহাম্মদ ফোরকান উদ্দীন এফসিএ, সহ-সভাপতি জনাব এমবিএম লুৎফুল হাদী এফসিএ, সহ-সভাপতি জনাব মারিয়া হাওলাদার এফসিএ, সদ্য বিদায়ী সভাপতি এবং কাউন্সিল সদস্য জনাব মো. মুনিরুজ্জামান এফসিএ, সাবেক সভাপতি এবং কাউন্সিল সদস্য জনাব মোহাম্মদ ফারুক এফসিএ, কাউন্সিল সদস্য জনাব সিদ্ধার্থ বড়ুয়া এফসিএ, কাউন্সিল সদস্য জনাব মোঃ ইয়াসিন মিয়া এফসিএ এবং সিইও জনাব শুভাশীষ বোস এফসিএ অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

বিপিপিএ পরিচালক জনাব মো. হারুন অর রশিদ, সিনিয়র সিস্টেম এনালিস্ট জনাব মো. মোশাররফ হোসেন, টিম লিডার, ইওএম, ই-জিপি জনাব নাজমুল ইসলাম ভূঁইয়া এবং ডিআইএমএপিপি, বিপিপিএ- এর সিনিয়র যোগাযোগ পরামর্শক জনাব মো. সফিউল আলম অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এই সমঝোতা স্মারকের অধীনে, আইসিএবি দরদাতাদের দ্বারা ই-জিপি সিস্টেমে দাখিলকৃত অডিটকৃত আর্থিক প্রতিবেদনের সত্যতা যাচাইয়ে প্রয়োজনীয় সহায়তা প্রদান করবে যাতে পিপিএ-২০০৬ এবং পিপিআর-২০০৮ এর বিধানের সাথে সঙ্গতি থাকে।

ডকুমেন্ট ভেরিফিকেশন সিস্টেম (ডিভিএস) ব্যবহার করা হবে যাতে করে যাচাই করা যায় যে নিবন্ধিত দরদাতা/সরবরাহকারীদের দ্বারা ই-জিপি সিস্টেমে দাখিলকৃত অডিট রিপোর্ট এবং অডিটকৃত আর্থিক বিবরণী আইসিএবি -এর সার্টিফিকেট অফ প্র্যাকটিস (কোপ) ধারী চার্টার্ড একাউন্ট্যান্ট দ্বারা প্রত্যয়িত হয়েছে কিনা।

 

Publication Date : 19/05/2024