News

Title : সব ক্রয়কারী সংস্থায় ই-সিএমএস বাস্তবায়নের আহ্বান জানিয়েছেন বিপিপিএ’র সিইও
Description :

সব সরকারি ক্রয়কারী সংস্থায় ইলেকট্রনিক কন্ট্রাক্ট ম্যানেজমেন্ট সিস্টেম (ই-সিএমএস) বাস্তবায়নের আহ্বান জানিয়েছেন বাংলাদেশ পাবলিক প্রকিউরমেন্ট অথরিটি (বিপিপিএ)-এর প্রধান নির্বাহী কর্মকর্তা জনাব মো. শোহেলের রহমান চৌধুরী।

গত ২৫ মার্চ ২০২৪ তারিখে বিদ্যুৎ খাতের বিভিন্ন সরকারি কোম্পানির কর্মকর্তাদের জন্য এক প্রশিক্ষণ সেশনে তিনি এ আহ্বান জানান। ঢাকায় বিপিপিএ’র সম্মেলন কক্ষে এ প্রশিক্ষণে ২১ জন কর্মকর্তা অংশগ্রহণ করেছেন। বাংলাদেশ বিদ্যুৎ ব্যবস্হাপনা ইনস্টিটিউট আয়োজিত এ প্রশিক্ষণ চলবে আগামী ২ এপ্রিল পর্যন্ত। ইনস্টিটিউটে এ ধরনের ৬ষ্ঠ ব্যাচের প্রশিক্ষণ এটি।

প্রশিক্ষণের নবম দিনে প্রশিক্ষণার্থীরা তাদের বিপিপিএ পরিদর্শনের অংশ হিসেবে কয়েকটি সেশনে অংশগ্রহণ করেন এবং ইলেকট্রনিক গভর্নমেন্ট প্রকিউরমেন্ট (ই-জিপি) বিষয়ে হাতে কলমে প্রশিক্ষণ গ্রহণ করেন। এ ছাড়া সিপিটিইউ প্রতিষ্ঠা ও তা বিপিপিএতে রূপান্তরসহ দেশের সরকারি ক্রয় সংস্কারের নানা বিষয়ে সম্যক ধারণা নেন তারা।   

বিপিপিএর প্রধান নির্বাহী কর্মকর্তা জনাব মো. শোহেলের রহমান চৌধুরী সাবেক সিপিটিইউর কার্যক্রম, ই-জিপি চালু করা, ই-জিপিতে নিবন্ধন ও আইডি ব্যবস্থাপনাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। 

বিপিপিএর সিনিয়র সিস্টেম এনালিস্ট জনাব মো. মোশাররফ হোসেন ই-জিপি বাস্তবায়ন সম্পর্কিত বিষয়ে কয়েকটি সেশন পরিচালনা করেন।

প্রশিক্ষণার্থীদের সঙ্গে আলোচনায় বিপিপিএ সিইও ই-জিপি সিস্টেমে যুক্ত হওয়া নতুন কিছু সুবিধার ওপর আলোকপাত করেন। তিনি বলেন, ই-জিপিতে যুক্ত হওয়া নতুন সুবিধাগুলোর একটি হচ্ছে ই-সিএমএস। ই-জিপি সিস্টেমকে পূর্ণাঙ্গ রূপে অনলাইনভিত্তিক করেছে ই-সিএমএস। সব ক্রয়কারী সংস্থাকে ই-সিএমএস ব্যবহারের আহ্বান জানিয়ে তিনি বলেন, ই-সিএমএস ক্রয়কারীদের কাজ অনেক সহজ করেছে।

অনুষ্ঠানে ই-জিপি বাস্তবায়নের বিষয়ে প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন বিপিপিএর প্রধান নির্বাহী কর্মকর্তা এবং সিনিয়র সিস্টেম এনালিস্ট।

প্রশিক্ষণে আরসিপিসিএল, বিআর পাওয়ার জেন, সিপিজিসিএল, ডেসকো, ডিপিডিসি, ইজিসিবি, নেসকো, এনডব্লিউপিজিসিএল, পিজিসিবি, আরপিসিএল এবং ডব্লিউজেডপিডিসিএলের কর্মকর্তারা অংশগ্রহণ করছেন। 

উল্লেখ্য, ২০১১ সালের ২ জুন বিশ্বব্যাংকের সহায়তায় ই-জিপি চালু করে পূর্বতন সিপিটিইউ (বর্তমানে বিপিপিএ)।

২০২৩ সালের ১৮ সেপ্টেম্বর পূর্বতন সিপিটিইউ কে  বিপিপিএ তে রুপান্তর করা হয়েছে।

Publication Date : 27/03/2024