News

Title : ক্রয় কার্যক্রমে যুক্ত হওয়া এখন একটি ভাল পেশা: বিপিপিএ সিইও
Description :

ক্রয় কার্যক্রমে যুক্ত হওয়া এখন একটি ভাল পেশা হতে পারে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ পাবলিক প্রকিউরমেন্ট অথরিটি (বিপিপিএ)-এর প্রধান নির্বাহী কর্মকর্তা জনাব মো. শোহেলের রহমান চৌধুরী।

১৯ ফেব্রয়ারী ২০২৪ তারিখে বিপিপিএ’র সম্মেলন কক্ষে বাংলাদেশ সিভিল সার্ভিস প্রশাসন একাডেমির ৪০তম সরকারি ক্রয় ব্যবস্থাপনা প্রশিক্ষণ কোর্সের শিক্ষার্থীদের জন্য একটি সেশনে তিনি এ কথা বলেছেন।

বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, সংস্থা ও জেলা প্রশাসন কার্যালয়ের মোট ২০ জন বিসিএস কর্মকর্তা এ কোর্সের আওতায় সরকারি ক্রয় ব্যবস্থাপনা বিষয়ে দুই সপ্তাহব্যাপী  প্রশিক্ষণ নিয়েছেন যা ২৯ ফেব্রয়ারী ২০২৪ তারিখে বিসিএস প্রশাসন একাডেমিতে শেষ হবে।

বিপিপিএ'র পরিচালক (যুগ্ম সচিব) জনাব মো. মাহফুজার রহমান বাংলাদেশে সরকারি ক্রয়ে সংস্কার, ডিজিটাইজেশন ও সক্ষমতা উন্নয়ন" শীর্ষক একটি উপস্থাপনা পেশ করেন। বিসিএস প্রশাসন একাডেমির সহকারী পরিচালক ও সহকারী কোর্স কোঅর্ডিনেটর জনাব মহুয়া আফরোজ প্রশিক্ষনার্থীদের সংগে উপস্থিত ছিলেন।

জনাব মাহফুজার রহমান তাঁর উপস্থাপনায় সরকারি ক্রয়ে গত দুই দশকে যে অভূতপূর্ব সংস্কার সাধিত হয়েছে তার পটভূমি, প্রক্রিয়া, অগ্রগতি ও সুবিধাসমূহ তুলে ধরেন। তিনি পূর্বতন সিপিটিইউ'র উদ্ভাবিত ইলেকট্রনিক গভর্নমেন্ট প্রকিউরমেন্ট (ই-জিপি) বাস্তবায়নের ফলে সরকারি ক্রয় ব্যবস্থাপনায় যে যুগান্তকারী ও ইতিবাচক পরিবর্তন এসেছে তার ব্যাখ্যা দেন। সরকারি ক্রয়ে  পেশাদারিত্ব সৃষ্টি ও সক্ষমতা উন্নয়নে বিপিপিএ’র সামগ্রিক কর্মকান্ডের বর্ণনাও তিনি উপস্থাপনায় তুলে ধরেন।

বিপিপিএ’র সিইও সভাপতির বক্তব্যে ক্রয় সংক্রান্ত বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণার্থীদের অবহিত করেন। এর মধ্যে রয়েছে প্রাক-জাহাজীকরণ পরিদর্শন (পিএসআই), ই-জিপি সিস্টেমের তথ্য-প্রযুক্তি নিরাপত্তা ব্যবস্থা, ক্রয়কারী ও দরদাতাদের পাসওয়ার্ডের গোপনীয়তা বজায় রাখা, ই-জিপি সিস্টেমে ব্যাক-আপ ব্যবস্থা ইত্যাদি।

বিপিপিএ'র সিনিয়র সিস্টেম এনালিস্ট জনাব মো. মোশাররফ হোসেন ই-জিপি সিস্টেমে কার্যকর ব্যাকআপ এবং পুনরুদ্ধারের পদ্ধতি পরিকল্পনার বিষয়ে আলোকপাত করেন।

প্রশিক্ষনার্থীদের মধ্যে ২৪তম থেকে শুরু করে ৪০তম পর্যন্ত বিসিএসের বিভিন্ন ব্যাচের সদস্যগণ অন্তর্ভুক্ত ছিলেন। তারা বিপিপিএ'র সেশনে সরকারি ক্রয়ের বিভিন্ন বিষয়ে প্রশ্ন করেন। বিপিপিএ’র সিইও এসব প্রশ্নের উত্তর দেন। তিনি জানান যে সরকারের গৃহীত সিদ্ধান্ত মোতাবেক এখন সকল সরকারি ক্রয়কারী কার্যালয়কে ই-জিপির মাধ্যমে ক্রয় কার্যক্রম পরিচালনা করতে হবে।

তিনি বলেন, "আমরা প্রাথমিকভাবে হিসেব করে দেখেছি দেশে ক্রয়কারী সংস্থার সংখ্যা প্রায় ১৬০০। ১৯ ফেব্রয়ারী ২০২৪ পর্যন্ত ১৪৫০টি ই-জিপি সিস্টেমে যুক্ত হয়েছে। বাকীদের নিয়ে আসার জন্য শীগগীরই বিপিপিএ বিশেষ ব্যবস্থা নিতে যাচ্ছে।" দেশের ৬৪টি জেলা প্রশাসন কার্যালয়ের মধ্যে এ পর্যন্ত ৫৫টি ই-জিপিতে যুক্ত হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

উল্লেখ্য, সরকারি ক্রয় সংস্কার কার্যক্রমের আওতায় সরকার পরিকল্পনা মন্ত্রণালয়ের অধীন বাস্তবায়ন পরিবীক্ষন ও মূল্যায়ন বিভাগের পূর্বতন সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিট (সিপিটিইউ)কে ১৮ সেপ্টেম্বর ২০২৩ তারিখে বাংলাদেশ পাবলিক প্রকিউরমেন্ট অথরিটি তে রূপান্তর করেছে। বিশ্বব্যাংক সরকারি ক্রয়ে বিভিন্ন সংস্কার বাস্তবায়নে বিপিপিএ কে সহায়তা করে আসছে।

Publication Date : 22/02/2024