News

Title : মৌলভীবাজারে দরদাতা, ক্রয়কারী ই-জিপির প্রশংসা করেছে
Description :

আমরা ইলেকট্রনিক গভর্নমেন্ট প্রকিউরমেন্ট (ই-জিপি) সিস্টেমের সুবিধাগুলি আগের চেয়ে আরও সুবিধাজনক ও দ্রুততর উপায়ে পাচ্ছি। আগে ধীরগতির ইন্টারনেট সংযোগ এবং অন্যান্য কিছু সমস্যার কারণে আমাদের ভোগান্তি পোহাতে হতো কিন্তু এখন এটি উন্নত হয়েছে এবং ক্রমবর্ধমান দরপত্রের কাজের সাথে মানিয়ে নিতে পারছে।”

মো. হাবিবুর রহমান, মৌলভীবাজার জেলার একজন দরপত্রদাতা ১২ জানুয়ারি ২০২৩ তারিখে জেলায় একটি ই-জিপি সচেতনতামূলক কর্মশালায় এ মন্তব্য করেন।

মৌলভীবাজার জেলা প্রশাসকের কার্যালয়ে অনুষ্ঠিত এ কর্মশালায় ই-জিপি সিস্টেম সম্পর্কে মানুষকে সচেতন করার জন্য একটি প্রাণবন্ত আলোচনার সময় বেশ কয়েকজন দরপত্রদাতা এবং ক্রয়কারী সংস্থার কাছ থেকে অনুরূপ মতামত পাওয়া গেছে।

দরপত্রদাতা, ক্রয়কারী সংস্থা ও সাংবাদিকসহ প্রায় ৮০ জন কর্মশালায় অংশ নেন। তারা ই-জিপি সিস্টেম এবং দরপত্র সংক্রান্ত অন্যান্য সমস্যা সম্পর্কে বিভিন্ন পরামর্শ এবং পর্যবেক্ষণ তুলে ধরেন। ই-জিপি সিস্টেমকে আরও ব্যবহারকারী-বান্ধব করার জন্য বিভিন্ন সমস্যার কথা উল্লেখ করেন।

কর্মশালার উদ্দেশ্য ছিল সংশ্লিষ্ট সকলকে ই-জিপি সিস্টেমের সুবিধা সম্পর্কে সচেতন করা এবং এর ব্যবহার বৃদ্ধি করা। জেলা প্রশাসকের কার্যালয়ের কনফারেন্স হলে সিপিটিইউ’র এই আয়োজনে বাংলাদেশ সেন্টার ফর কমিউনিকেশন প্রোগ্রামস (বিসিসিপি) সার্বিক সহায়তা প্রদান করে।

মোঃ শামীমুল হক পরিচালক, সিপিটিইউ, ও যুগ্মসচিব, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। কয়েকজন ক্রয়কারী সংস্থার প্রতিনিধি দরপত্রদাতাদের সমস্যার কথা উল্লেখ করেন। নতুন দরদাতাদের বিকাশে সুযোগ সৃষ্টি করে দেওয়ার জন্য কর্তৃপক্ষের সহযোগিতা কামনা করেন।

মোঃ শামীমুল হক তাদের কথা ধৈর্য্য ধরে শোনেন এবং বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।  তিনি টেন্ডারিং প্রক্রিয়াকে সম্পূর্ণ ডিজিটাল করার জন্য বেশ কয়েকটি নতুন মডিউল অন্তর্ভুক্ত করে ই-জিপি সিস্টেমের যেসব আপডেট করা হয়েছে তার সম্পর্কে সভাকে অবহিত করেন।

অংশগ্রহনকারিগণ কিছু সুপারিশ তুলে ধরেন যা নিম্নরূপঃ

যদি একই দিনে একাধিক দরপত্র আহবান করা হয়, দরপত্রদাতারা একটিমাত্র ফর্ম পূরণ করতে পারেন এবং টেন্ডার জমা দেওয়ার জন্য বাকিগুলি ম্যাপ করতে পারেন । সিপিটিইউ কি ম্যাপিং সিস্টেম যোগ করতে পারে?

স্থানীয় ও ছোট দরপত্রদাতাদের সুযোগ দেওয়ার জন্য সিপিটিইউ কী7 জেলাভিত্তিক দরপত্রের জন্য একটি সিস্টেম সেট করতে পারে?

পয়েন্ট সমন্বয় সিস্টেমে ছোট দরপত্রদাতাদের জন্য কম পয়েন্ট এবং বড় দরপত্রদাতাদের জন্য বেশি পয়েন্ট দেয়ার ব্যবস্থা আছে । এটি বৈষম্য সৃষ্টি করে ফলে ছোট দরপত্রদাতারা বড় হতে পারবে না।

দরপত্র মূল্যায়ন প্রক্রিয়া খুবই সময়সাপেক্ষ। যদি দরপত্রদাতাদের অভিজ্ঞতা, সক্ষমতা ও টার্নওভারের একটি সমন্বিত ডাটাবেস থাকে, তবে তাদের দরপত্র মূল্যায়নে সুবিধা হবে।

সিপিটিইউ’র পরিচালক জানান দরপত্র মূল্যায়ন প্রক্রিয়া দ্রুততর করার জন্য সিপিটিইউ একটি টেন্ডার ডাটাবেস চূড়ান্ত করার জন্য কাজ করছে যা এখন পরীক্ষামূলকভাবে চলছে।

কখনও কখনও দরপত্রদাতারা কাজ পাওয়ার জন্য অবাস্তব মূল্য উল্লেখ করলেও পরে তারা সেই হারে কাজ শেষ করতে পারে না। এই ধরনের ক্ষেত্রে কি করবেন? - একজন ক্রয়কারী সংস্থার প্রতিনিধির এ রকম প্রশ্নের জবাবে তিনি বলেন, “পিপিএ অনুসারে একজন দরপত্রদাতা যদি অবাস্তব মূল্য প্রস্তাব করে তবে তার ব্যাখ্যা চাওয়া যেতে পারে। এটি টেন্ডার ডাটা শীটেও উল্লেখ করা থাকে ।

সার্ভার এবং ই-জিপি সিস্টেমের গতি আপগ্রেড করা হয়েছে এবং আমরা চাহিদা অনুযায়ী আপগ্রেড করার জন্য ক্রমাগত কাজ করছি। সার্ভারে অ্যাক্সেস এবং গতির বিষয়ে দরপত্রদাতাদের অবশ্যই দরপত্র জমা দেওয়ার সময় ডিভাইস এবং নেটওয়ার্ক সম্পর্কে সতর্ক থাকতে হবে এবং তাদের নেটওয়ার্কের সংযোগ শক্তিশালী হওয়া উচিত বলে তিনি তাদেরকে পরামর্শ দেন।

সিপিটিইউ পরিচালক বলেন "একটি শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন। আপনার পাসওয়ার্ড বা কোনো গুরুত্বপূর্ণ বা সংবেদনশীল তথ্য অন্যদের সাথে শেয়ার করবেন না। এইভাবে, আপনি আপনার আইডি হ্যাকিং থেকে নিরাপদ রাখতে পারেন

কর্মশালায় সভাপতিত্ব করেন মৌলভীবাজারের জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মীর নাহিদ আহসান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক হাসান মুহাম্মদ নাসের রিকাবদার ও মৌলভীবাজার জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) খোদেজা খাতুন। বিসিসিপির প্রোগ্রাম ম্যানেজার মোঃ আব্দুস সালামের সঞ্চালনায় কর্মশালায় বিসিসিপির মিডিয়া বিশেষজ্ঞ গোলাম শাহনী স্বাগত বক্তব্য রাখেন এবং ই-জিপি বিষয়ে একটি উপস্থাপনা করেন।

 

Publication Date : 09/02/2023